Henry Island: সুন্দরী হেনরি আইল্যান্ড

0
64

তিনদিক ম্যানগ্রোভ দিয়ে ঘেরা। ঠিক যেন আইল্যান্ড। লক্ষ লক্ষ লাল কাঁকড়া ঘুরে বেড়াচ্ছে বিচ জুড়ে। ওয়াচ টাওয়ারের থেকে দেখে নেওয়া যায় সুন্দরবনের শোভা।

দুর্দান্ত লোকেশন, ভিড় আর কংক্রিটায়নের হাত ধরে মৃত্যুর প্রহর গুনছে। তবে এখনও যাওয়া যায়। দিঘার হাল হতে আর বছর খানেক। তাই তার আগেই বেড়িয়ে আসুন হেনরিজ আইল্যান্ড (Henry’s Island)।

সরাসরি WBFDC-এর সাইট থেকে অনলাইন বুকিং করে হেনরিজ আইল্যান্ডে সরকারী কটেজে থাকা যায়। চাহিদা প্রচুর। বিশেষত উইকএন্ড-এ। সুন্দরী কমপ্লেক্স বিচের কাছে। ম্যানগ্রোভ কমপ্লেক্স একটু দূরে। তাই দুটোতেই বুকিং না পেলে বকখালিতে থাকুন। সেখানে প্রচুর হোটেল। বাজেট কম হলেও খুব একটা অসুবিধা হবে না। ৪০০ টাকা থেকে হোটেল ভাড়া শুরু। এখন এখানে সদ্য বিবাহিত যুগলেরা নিরিবিলিতে কয়েকটা দিন দিব্যি কাটিয়ে যাচ্ছেন।

Kiran_Beach_(Henry's_Island)

২৫ ডিসেম্বর এবং পুজোর দিনগুলো ছাড়া বকখালিতে খুব একটা ভিড় নেই। এসে হোটেল বুক করুন। বিচে আনন্দে স্নান করুন। সন্ধ্যে বেলায় সমুদ্রতটে ঘন্টায় দশ টাকায় ভাড়ায় চেয়ার নিয়ে মাছ কিনে ভাজিয়ে খেতে খেতে রাতের সমুদ্র চুটিয়ে উপভোগ করুন। অনেকটা চেন্নাইয়ের সমুদ্র বিচের মত।

বকখালি বাস স্ট্যান্ডের লাগোয়া কুমীর প্রকল্প। মাথা পিছু দশ টাকা দিয়ে বিকেল ৫টার মধ্যে টুক করে দেখে নিন। সেখানে প্রাকৃতিক পরিবেশে ঘুরছে কুমীর ও হরিণের দল। ভাল লাগবে।

হাওড়া বা ধর্মতলা থেকে সরাসরি বকখালি যেতে sbstc বা cstc বাস ধরুন। ট্রেনেও যেতে পারেন। শিয়ালদহ থেকে সকাল ৫টা ১২ মিনিটের লক্ষীকান্তপুর লোকাল কিংবা ৭টা ২০মিনিটের নামখানা লোকাল ট্রেন ধরুন। তবে নামখানা লোকালে প্রচন্ড ভিড় হয়। ভাড়া মাত্র ২৫টাকা। জানালার ধারে সিট নিয়ে গ্রাম্য সৌন্দর্য উপভোগ করতে করতে, হকারদের কাছে চা, ঘুঘনি, ছোলামাখা কিংবা ঝালমুড়ি খেতে খেতে দিব্যি নামখানা পৌছে যাবেন যথাক্রমে সকাল ৮টা বা ১০টার মধ্যে। পৌঁছে সরাসরি টোটো (ভাড়া ৩৫০/৪০০) বা বাসস্ট্যান্ডে গিয়ে (মাথাপিছু ২২টাকা ভাড়া দিয়ে) বাস ধরে সোজা বকখালি। এখন আর নৌকা করে খেয়া পেরোতে হয় না। ব্রিজের ওপর দিয়ে সোজা গন্তব্য। আর নিজের গাড়ি থাকলে তো কথাই নেই।

সাইটসিনে জম্বুদ্বীপ (বোটে মাথাপিছু মাত্র ১২০টাকা), বকখালি, ফ্রেজারগঞ্জ ঘুরে নিন। ফুল টোটো বুক করলে ভাড়া ৩০০-৪০০। তাই বেশি না ভেবে আপনার উইকএন্ড সাজান। কপাল ভাল হলে জম্বুদ্বীপের পথে ডলফিন দেখতে পাবেন। আমরা যেমন পেয়েছি।

হেনরিজের দূরত্ব?  বকখালি থেকে মাত্র ৪ কিমি। সব সময় টোটো পাওয়া যায়। আদিকালের লোকদের মতো বিকাশভবনের গল্প ছাড়ুন। হেনরিজে থাকতে হলে সময় থাকতে আগে থেকে অনলাইনে বুক করুন এখান থেকে http://wbsfdc.com/tourism/

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here