শীতে ঘুরে আসুন পূর্ব উপকুলের গোয়াতে

on Vizag (Vishakhapattanam)

0
44
Vizag (Vishakhapattanam)

ভ্রমণপিপাসু বাঙালি পুজো আর শীতকালে এদিক ওদিক বেরিয়ে পড়ে। ভিড় জমায় পর্যটন কেব্দ্রে। শীত পড়ে গেছে। এখনও শীতে বেড়ানোর পরিকল্পনা না করে থাকলে, আজই তা সেরে ফেলুন। আমার পছন্দ হল ভাইজাগ (vizag)!

আপনি বলতেই পারেন- কেন? ভারতের বন্দর শহর বিশাখাপত্তনমের (vishakhapattanam) আধুনিক নাম ভাইজাগ (vizag)। বঙ্গোপসাগরের কোল ঘেষে ভাইজাগের সমুদ্রতটকে পূর্ব উপকুলের গোয়া (Goa of eastern India) বলা হয়। স্মার্ট সিটি ভাইজাগ (smart city vizag) স্বচ্ছ ভারত মিশনে সারা দেশের মধ্যে পঞ্চম স্থানে রয়েছে।

ভাইজাগ পরিচিত এর নয়নাভিরাম সামুদ্রিক সৌন্দর্য আর ঐতিহাসিক স্থাপত্য এবং ভাস্কর্য নির্দশনের কারণে। খ্রীস্ট পূর্ব ষষ্ঠ শতাব্দীতে কলিঙ্গ সাম্রাজ্যের অধীনে অধুনা ভাইজাগের বিকশিতকরণের ইতিহাস শুরু হয়। যা আজও অব্যাহত।

কলিঙ্গ যুদ্ধের ভয়াবহ রক্তপাত সম্রাট অশোকের চিন্তা ও মননকে প্রবলভাবে নাড়িয়ে দেয়। চন্ডাশোক থেকে ধর্মশোকে সম্রাট অশোকের যাত্রাপথে বিশাখাপত্তনম/ভাইজাগ (vizag) অনেকটা অংশ জুড়ে রয়েছে। বৌদ্ধ ধর্মের প্রসার কাজে সম্রাট অশোক বিশাখাপত্তনমে বেশ কয়েকটি বৌদ্ধ স্তূপ নির্মাণ করেছিলেন। ততকালীন সময়ের ওই স্থাপত্য ও ভাস্কর্য শিল্পকলা আজও অক্ষত রয়েছে। যা যে কোনও ভ্রমণপিপাসুর কাছে বিশেষ আকর্ষণের। 

এর পরবর্তী সময়ে চোল সাম্রাজ্য, মোঘলদের হাতে বিশাখাপত্তনম (vishakhapattanam) আরও বিকশিত হয়ে ওঠে। ১৮ শতাব্দীতে বিশাখাপত্তনমে ফরাসীদের উপনিবেশ গড়ে ওঠে। এর আগে এই শহর নিজামদের অধীনেও ছিল। ১৮০৪ খ্রীস্টাব্দে বিশাখাপত্তনমে ব্রিটিশ কলোনি (british colony) স্থাপিত হয়। এই ইতিহাসের উল্লেখ করা এই কারণেই, সময়ের ঢেউ যখনই বিশাখাপত্তনমের (vishakhapattanam) সমুদ্রতটে আছড়ে পড়েছে ততই এই শহরের চালচিত্র নব নব রূপে ফুটে উঠেছে। স্থাপত্য ও ভাস্কর্য শিল্পকলার বিপুল ভান্ডার ছড়িয়ে ছিটিয়ে রয়েছে আধুনিক ভাইজাগের (vizag) আনাচে কানাচে। তাই এরকম ঐতিহাসিক আর সমুদ্রঘেষা শহরকে দু’ চোখ দিয়ে না দেখলে জীবনের অনেকটা পরিসরই অপূর্ণ থেকে যায়।

ইস্ট-কোস্ট রেলওয়ে ডিভিশনের সমস্ত ট্রেন বিশাখাপত্তনম (vishakhapattanam/vizag) স্টেশন হয়ে যায়। ইস্ট কোস্ট এক্সপ্রেস হাওড়া-চেন্নাই সেন্ট্রাল স্পেশাল, করমন্ডল এক্সপ্রেস সহ ৩২টি ট্রেন ছাড়ে  হাওড়া এবং সাঁতরাগাছি স্টেশন থেকে। এছাড়া উড়ান পথেও ভাইজাগ (vizag) সমগ্র দেশের সঙ্গে যুক্ত। থাকবেন কোথায়? ভাইজাগে (vizag) প্রচুর হোটেল আছে। তবে ভাড়া একটু বেশি।

ভাইজাগে আর কে বিচ (vizag RK beach) সানসেটের জন্য বিখ্যাত। এছাড়া ইয়ারাভা বিচ রয়েছে। আছে ইন্দিরা গান্ধী জুলজিক্যাল পার্ক (Indira Gandhi Zoological Park), কালিয়াগিরিতে শিব ও দুর্গার মন্দির ভাবিকোন্ডা, টোটলাকোন্ডা বৌদ্ধ স্থাপত্যর নির্দশন। রয়েছে ২০০০ বছরের পুরনো শঙ্করাম বৌদ্ধ স্থাপত্য শৈলী। ভোজয়াননা কোন্ডা আর পাঙ্গুরাপ্পাকোন্ডা বৌদ্ধ নির্দশন। আর তাই দেরি না করে একবার ঘুরে আসুন ভাইজাগ (vizag)।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here